তিন শিশু নিহত হওয়ার ঘটনায় যুক্তরাজ্যের বিভিন্ন শহরে বিক্ষোভ

ই-বার্তা ডেস্ক  ।।   উত্তর-পশ্চিম ইংল্যান্ডে তিন শিশু ছুরিকাঘাতে নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে শুরু হওয়া কট্টর ডানপন্থিদের বিক্ষোভ ক্রমেই যুক্তরাজ্যের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ছে। এ ঘটনায় গ্রেপ্তার হওয়া বেশ কয়েকজন সন্দেহভাজনকে শুক্রবার আদালতে তোলা হয়। ছবিঃ সংগৃহীত।

দেশটির বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষের মধ্যে কর্মকর্তারা আরও সংঘাতের আশঙ্কা করছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার এ সহিংসতার নিন্দা জানিয়ে এজন্য ‘কট্টর ডানদের ঘৃণা’কে দায়ী করেছেন।

বার্তা সংস্থা এপি জানায়, স্টারমার এ সংঘাতের শেষ দেখার প্রতিশ্রুতি দিয়ে বলেছিলেন, রাস্তায় আইনশৃঙ্খলার লঙ্ঘন ঠেকাতে যুক্তরাজ্যের পুলিশকে আরও বেশি ক্ষমতা দেওয়া হবে। বিক্ষোভকারীরা অনলাইনে সান্ডারল্যান্ড, বেলফাস্ট, কার্ডিফ, লিভারপুল, ম্যানচেস্টারসহ বিভিন্ন শহরে আগামী দিনগুলোতে বিক্ষোভের ডাক দিয়েছে। তারা ‘যথেষ্ট’ ‘যথেষ্ট’, ‘আমাদের বাচ্চাদের বাঁচান’ ও ‘নৌকা থামান’সহ বিভিন্ন বক্তব্য লেখা স্লোগান প্রদর্শন করেন। ব্রিটিশ সরকারের রাজনৈতিক সহিংসতা ও ব্যাঘাত সম্পর্কিত উপদেষ্টা জন উডকক বলেন, সহিংসতা ছড়িয়ে দেওয়ার জন্য একটি ‘সমন্বিত এবং ঐক্যবদ্ধ’ প্রচেষ্টা ছিল। বিবিসিকে তিনি বলেন, স্পষ্টতই, কিছু অতি ডানপন্থি এর জন্য দায়ী এবং তারা যুক্তরাজ্যজুড়ে বিভিন্ন শহরে একইভাবে উস্কানি দেওয়ার চেষ্টা করছেন।

গত সোমবার যুক্তরাজ্যের সাউথপোর্টে একটি নাচের ক্লাসে ১৭ বছরের যুবক এলেক্স রুদাকুবানারের ছুরি-হামলায় তিন শিশু নিহত হয়। এ শিশুদের সবার বয়স ৬ থেকে ৯ বছরের মধ্যে। শনিবার আলজাজিরা জানায়, সান্ডারল্যান্ড শহরে ব্যাপক সহিংসতায় জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা।

স্থানীয় পুলিশপ্রধান শুক্রবার জানান, গুরুতর সহিংসতা হয়েছে। বিক্ষোভকারীরা সান্ডারল্যান্ড সিটি সেন্টারে ভাঙচুর চালিয়েছে; তারা পুলিশের ওপর হামলা করেছে। অন্তত একটি গাড়ি ও পুলিশ কার্যালয়ের পাশের ভবনে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

মোঃ জাহিন হাসান/আন্তর্জাতিক ডেস্ক/ ই-বার্তা২৪৭.কম